1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

‘আর্থ মনস্টা’খ্যাত প্রাচীন মূর্তি ফিরে পেল মেক্সিকো

  • আপডেট টাইম : রবিবার, ২ এপ্রিল, ২০২৩
  • ৯৩ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ‘আর্থ মনস্টার’খ্যাত খ্রিস্টীয় যুগের পূর্ববর্তী ওলমেক সভ্যতাকালের একটি বিরাটকায় পাথরের মূর্তি যুক্তরাষ্ট্র থেকে উদ্ধার করেছে মেক্সিকো। কর্তৃপক্ষ এ কথা জানায়।

ন্যাশনাল অ্যানথ্রোপলজি অ্যান্ড হিস্ট্রি ইনস্টিটিউট (আইএনএইচএ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, বিশদভাবে খোদাই করা প্রায় ১.৮ মিটার লম্বা ও ১.৫ মিটার চওড়া মূর্তিটির ওজন এক টনেরও বেশি।

পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রার্ড টুইট করেছেন,‘নিউইয়র্কে আমাদের কনসাল জর্জ ইসলাস আমাকে নিশ্চিত করেছেন যে, মেক্সিকোর সবচেয়ে কাঙ্খিত ওলমেক টুকরাটি উদ্ধার করা হয়েছে এবং দেশে ফেরত আসতে চলেছে, যেখান থেকে এটি কখনই নেওয়া উচিত হয়নি।’

মায়া ও অ্যাজটেক সংস্কৃতির পূর্ববর্তী ওলমেক সভ্যতার কারিগররা বিশাল পাথরের মাথা, মূর্তি এবং সোজা স্ল্যাব তৈরির জন্য পরিচিত ছিল।

আইএনএইচএ বলেছে, মূর্তিটি ৮০০-৪০০ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে তৈরি বলে মনে করা হচ্ছে।

আইএনএএইচ আরও জানায়, ‘মনুমেন্ট ৯ অব চালচাতজিঙ্গ’ নামে খ্যাত মূর্তিটি কেন্দ্রীয় মেক্সিকান রাজ্য মোরেলোসে পাওয়া যায়। ‘বেজ-রিলিফ’ ভাস্কর্য কৌশলে নির্মিত টুকরাটি প্রায়শই ওলমেক আইকনোগ্রাফিতে উপস্থিত থাকা আর্থ মনস্টার’-এর অন্তর্ভুক্ত বলে মনে করা হয়।

আইএনএএইচের বিবৃতিতে বলা হয়েছে, যদিও মূর্তিটি কখন কীভাবে চালকাতজিঙ্গো থেকে অবৈধভাবে স্থানান্তরিত হয়েছিল তা জানা যায়নি। তবে মার্কিন নথি থেকে জানা যায় যে, এটি ১৯৬৮ সালে আমেরিকান অ্যান্টিকুইটি ম্যাগাজিনে বলা হয়, প্রতœতাত্ত্বিক ডেভিড গ্রোভ এটিকে সর্বজনীন করেছিলেন। সেই সূত্র ধরে মনে করা হয় যে ২০ শতকের দ্বিতীয়ার্ধের গোড়ার দিকে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে ছিল।’

নিউইয়র্ক কর্তৃপক্ষ স্মৃতিস্তম্ভটি উদ্ধার করেছে, তবে সংবাদ বিজ্ঞপ্তিতে এটি কোথায় পাওয়া গেছে তা উল্লেখ করা হয়নি।

কর্তৃপক্ষ জানিয়েছে, দেশ থেকে নেওয়া ঐতিহাসিক ঐতিহ্য উদ্ধারের জন্য মেক্সিকান সরকারের প্রচেষ্টায় ২০১৮ সাল থেকে প্রায় ১০ হাজার সামগ্রী উদ্ধার করা হয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..